শিয়াল ও বিড়ালের বুদ্ধি পরীক্ষা
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামানিক

শিয়াল বিড়াল গাছের ছায়ায় করছে বসে গল্প
কার বুদ্ধির জোর কত বেশি কার বুদ্ধির জোর অল্প।
শিয়াল বলে, ‘আমার বুদ্ধি কমপক্ষে এক শত
সব কাজেতে বুদ্ধি খাটাই যখন লাগে যত’।

বিড়াল বলে, ‘আমার তো ভাই বুদ্ধি অনেক কম
একটা বুদ্ধির জোরেই আমি চলি যে হরদম’।
শিয়াল শুনে ভেংচি কাটে, ‘মোটেই যদি এক,
সেই জন্য তো রান্না ঘরে দেয় আগুনের ছ্যাঁক’।

বিড়াল বলছে, ‘একটা হলেও এই বুদ্ধিটাই বড়
সময়মতো দেখতে পাবে যতই চালাকি কর’।
শিয়াল বলে, ‘দোস্ত এবার নামায দিয়ে শুরু
যার আযানের শব্দ বেশি সেই হবে যে গুরু’।

বিড়াল বলে, ‘ছোট্ট প্রানী দেইনা তো ভাই আযান’
শিয়াল মশায় খুশির চোটে ধরলো জোরে তান।
‘হুক্কা হুয়া’ ডাক শুনলো যেই মোল্লা বাড়ির কুকুর
ঘেউ ঘেউ করে আসলো তেড়ে সাঁতার দিয়ে পুকুর।

বিড়াল বলে, ‘শিয়াল দোস্ত খাটাও বুদ্ধি তোমার’?
শিয়াল মশায় বলছে হেসে, ‘এইটা তুচ্ছ ব্যাপার’।
কিন্তু যখন কুকুরগুলো আসলো অনেক কাছে
শিয়াল তখন প্রাণ বাঁচাতে দৌড়ে পালায় পাছে।

বলছে বিড়াল, ‘দৌড়াও কেন বুদ্ধি খাটাও ভাই’?
শিয়াল বলে, ‘বুদ্ধি অনেক সিরিয়ালের ঠিক নাই,
কোন বুদ্ধিটা খাটবে হেথা পাইনা আমি খুঁজে,
তাই তো আমি প্রাণ বাঁচাতে দৌড়াই চক্ষু বুঁজে’।

শিয়াল বলছে, ‘বিড়াল দোস্ত তোমার বুদ্ধি এবার’?
এক লাফেতে উঠলো গাছে একটাই বুদ্ধি তার।
বিড়াল বলে, ‘চতুর হলেও দুঃখ থাকলে ভালে
শতেক বুদ্ধি কাজে লাগেনা বিষম বিপদের কালে’।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

soumyakanti_durgapur
২৩-০৩-২০১৫ ২৩:২৬ মিঃ

Aaro valo hobe